Bartaman Patrika
রাজ্য
 

ডিএলএডের ফলপ্রকাশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে পার্শ্বশিক্ষকদের ডিএলএড পরীক্ষার ফাইনাল পরীক্ষার ফল প্রকাশিত হল মঙ্গলবার। কয়েকদিন আগে এই ফলপ্রকাশের কথা থাকলেও একটি শিক্ষা প্রতিষ্ঠান ফল পাঠাতে দেরি করায় তা পিছিয়ে যায়। অবশেষে এদিন তা প্রকাশিত হওয়ায় পার্শ্বশিক্ষকরা হাঁফ ছেড়ে বেঁচেছেন। অধিকাংশই পাশ করেছেন।
বিশদ
স্কুলে ইন্টার্ন হওয়ার
সুযোগ সদ্য স্নাতকদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রত্যন্ত যে সমস্ত অংশে শিক্ষক অপ্রতুল, সেই সমস্ত এলাকায় পড়ুয়াদের সুবিধার্থে কলেজ উত্তীর্ণ নব্য স্নাতকদের ‘ইন্টার্ন’ হিসেবে ব্যবহার করার চিন্তাভাবনা করছে রাজ্য সরকার। সোমবার নবান্নে রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং কলেজ অধ্যক্ষদের সঙ্গে এক জরুরি বৈঠক শেষে সাংবাদিকদের এ খবর জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

15th  January, 2019
বিজেপির রথযাত্রায় না, মিটিং-মিছিলের অনুমতি দিল সুপ্রিম কোর্ট 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি (পিটিআই): কলকাতা হাইকোর্টের সিঙ্গল ও ডিভিশন বেঞ্চ ঘুরে সুপ্রিম কোর্টেও বাতিল হয়ে গেল বিজেপির রথযাত্রার আবেদন। এদিন শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দিয়েছে, রাজ্য সরকার যে আশঙ্কা করেছে তা অমূলক নয়। ফলে রথযাত্রার অনুমতি দেওয়া হবে না। তবে প্রশাসনকে আগাম জানিয়ে জনসভা বা মিছিল করা যেতে পারে বলে রায়ে বলা হয়েছে।   বিশদ

15th  January, 2019
  রাজ্যে ভোটার সংখ্যা বাড়ল ১৭ লক্ষ, চূড়ান্ত তালিকা প্রকাশিত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে নতুন ভোটার তালিকায় ১৭ লক্ষ ভোটারের নাম বাড়ল। খসড়া ভোটার তালিকায় ৬ কোটি ৮০ লক্ষ ৫০ হাজার ৫৯৫ জনের নাম ছিল। সোমবার নির্বাচন কমিশন প্রকাশিত চূড়ান্ত তালিকায় ভোটার সংখ্যা বেড়ে দাঁড়াল ৬ কোটি ৯৭ লক্ষ ৬০ হাজার ৮৬৮।
বিশদ

15th  January, 2019
মাহেন্দ্রক্ষণে মোক্ষলাভের আশায় সাগরে ডুব লক্ষ লক্ষ পুণ্যার্থীর

 বিমল বন্দ্যোপাধ্যায়, গঙ্গাসাগর: পৌরাণিক কাহিনী অনুসারে বহু যুগ আগে সাগরতটের এই বালুকাময় প্রান্তরে কপিলমুনির অভিশাপে ভস্ম হয়ে গিয়েছিল অযোধ্যার পরাক্রমশালী সগর রাজার ষাট হাজার পুত্র। দীর্ঘ তপস্যার পর অভিশপ্ত পিতৃপুরুষের আত্মাদের উদ্ধারের জন্য গঙ্গাকে জলধারা রূপে কপিলমুনির তপস্থলিতে টেনে এনেছিলেন ভগীরথ।
বিশদ

15th  January, 2019
ত্রিস্তরীয় নিরাপত্তায় মোড়া গঙ্গাসাগর
আকাশ-জলপথ থেকে পুণ্যার্থীদের সুরক্ষায়
কড়া নজরদারি উপকূল রক্ষী বাহিনীর

 সায়ন্ত ভট্টাচার্য, গঙ্গাসাগর: মাথার উপরে একের পর এক উড়ে যাচ্ছে ডর্নিয়ার বিমান-চেতক হেলিকপ্টার। নীচে সমুদ্রে তখন নজরদারি চালাচ্ছে অ্যাডভান্সড অফসোর পেট্রল ভেসেল, ফাস্ট পেট্রল ভেসেল এবং হোভারক্রাফ্ট। আবার ভারত-বাংলা সীমান্তে দাঁড়িয়ে রয়েছে বড় জাহাজ।
বিশদ

15th  January, 2019
সাগরে এসেও রাজনীতির চর্চায়
ডুব ভিনরাজ্যের পুণ্যার্থীদের

 নিজস্ব প্রতিনিধি, সাগর: ধর্মস্থানে ধর্মের কথাই শোনা যায়। কিন্তু রাজনীতি নৈব নৈব চ। ব্যতিক্রম সাগরমেলা। সঙ্গমে ডুব দেওয়ার ফাঁকে পুণ্যার্থীদের মুখে শোনা গেল রাজস্থান, মধ্যপ্রদেশ থেকে ছত্তিশগড়ে পালাবদলের কথা। খোদ শঙ্করাচার্য নিজেও সেই রাজনীতির প্রসঙ্গ থেকে সরে আসতে পারেননি।
বিশদ

15th  January, 2019
রাজনৈতিক তারকা সমাবেশের কথা মনে রেখে
ব্রিগেডে পাঁচ মঞ্চ গড়ে চমক তৃণমূলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুধু জমায়েতের নিরিখে নয়, রাজনৈতিক তাৎপর্যেও অতীতের সব রেকর্ড ছাপিয়ে যাবে। তাই মঞ্চ বিন্যাসেও নজির গড়তে চলেছে আগামী ১৯ জানুয়ারি তৃণমূলের ব্রিগেড সমাবেশ। মূল মঞ্চ সহ দুই পাশে দুটি করে মোট পাঁচটি মঞ্চ তৈরি হচ্ছে এবার।
বিশদ

15th  January, 2019
  মমতার সৌজন্যে বিদেশ ঘোরার অভিজ্ঞতা নিয়ে ফিরছেন হাজার হাজার রাজ্য সরকারি কর্মী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিএ প্রাপ্তি কিংবা বেতন কমিশন কার্যকর করা নিয়ে রাজ্য সরকারি কর্মীদের ক্ষোভ রয়েছে। কিন্তু বিদেশ যাত্রার সুবর্ণ সুযোগ করে দেওয়ার জন্য বহু কর্মী দু’হাত তুলে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে আশীর্বাদ করছেন। অর্থ দপ্তর সূত্রে জানা গিয়েছে, ২০১৫ সাল থেকে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত রাজ্য সরকারি দপ্তরের কর্মরত গ্রুপ-ডি, সি এবং বি পদমর্যাদার কয়েক হাজার কর্মী সার্ক গোষ্ঠীভুক্ত দেশ বেড়িয়ে এসেছেন।
বিশদ

15th  January, 2019
ল্যাটারাল শিফটিং, বয়সসীমা ৫৫ করার ভাবনা
মেডিক্যাল কলেজগুলির শিক্ষকের
অভাব মেটাতে নতুন পরিকল্পনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের মেডিক্যাল কলেজগুলিতে শিক্ষকের ঘাটতি মেটাতে স্বাস্থ্য দপ্তর নতুন পরিকল্পনা নিয়েছে। সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলির কোনও নির্দিষ্ট বিভাগে চাকরিরত চিকিৎসকরা ‘স্টাডি লিভ’ পেয়ে নির্দিষ্ট বিষয়ে এমডি-এমএস প্রভৃতি বিষয়ে পড়াশোনা করে ডিগ্রি অর্জন করার পরও তাঁর সেই যোগ্যতাকে ঠিকমতো কাজে লাগানো যেত না।
বিশদ

15th  January, 2019
  গ্রামীণ উন্নয়নে বাংলাকে মডেল
করা উচিত, মনে করে বিশ্বব্যাঙ্ক

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: গ্রামীণ পরিকাঠামো উন্নয়নে পশ্চিমবঙ্গের কাজে খুশি বিশ্বব্যাঙ্ক। অন্যান্য রাজ্যকে বাংলাকে মডেল হিসেবে নেওয়ার জন্য বিশ্বব্যাঙ্কের তরফে বলা হয়েছে। রাজ্যের গ্রাম পঞ্চায়েতের পরিকাঠামো তৈরিতে বিশ্বব্যাঙ্ক আর্থিক সাহায্য করে।
বিশদ

15th  January, 2019
মমতার পুলিসকেও মানব না: দিলীপ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিবিআই-কে রাজ্যে ঢুকে তদন্ত করার ক্ষেত্রে নতুন নিয়ম এনেছেন। এখন থেকে তা করতে গেলে রাজ্য সরকারের অনুমতি নিতে হবে। রবিবার দিল্লিতে বিজেপির জাতীয় পরিষদের বৈঠকে এই প্রসঙ্গ উত্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

15th  January, 2019
২৬ সপ্তাহের অন্তঃসত্ত্বাকে গর্ভপাতের অনুমতি কোর্টের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৬ সপ্তাহের অন্তঃসত্ত্বাকে সোমবার গর্ভপাতের আনুষ্ঠানিক অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। এসএসকেএম হাসপাতালের অন্তত আট অভিজ্ঞ ডাক্তারের পর্যবেক্ষণ ও অভিমতকে ভিত্তি করেই বিচারপতি তপোব্রত চক্রবর্তী ওই নির্দেশ দিয়েছেন।
বিশদ

15th  January, 2019
রাজ্যের প্রশিক্ষণহীন শিক্ষকদের
ডিএলইডি পরীক্ষা নিয়ে মামলা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনসিটিই এবং ভারত সরকারের ২০১৭ সালের গাইডলাইন অনুযায়ী, প্রশিক্ষণহীন শিক্ষকদের ২০১৯ সালের ৩১ মার্চের মধ্যে শিক্ষক প্রশিক্ষণ নেওয়া সম্পূর্ণ করতে হবে। কিন্তু এই প্রশিক্ষণ নেওয়া প্রায় ১ লক্ষ ৬৯ হাজার শিক্ষক পরীক্ষার্থীর ভবিষ্যৎ হঠাৎ করেই অনিশ্চিত হয়ে পড়েছে।
বিশদ

15th  January, 2019
জেল থেকে মিলছে দেড় ইঞ্চির মিনি চাইনিজ মোবাইল, লুকনো থাকছে আঙুলের ফাঁকেই

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: কয়েকদিন আগেই আলিপুর জেলে তল্লাশিতে গিয়েছিলেন জেলের এক কর্তা। সংশোধনাগারের ভিতরে মোবাইল ব্যবহার হচ্ছে বলে তাঁর কাছে খবর ছিল। কিন্তু জেলের ভিতর তন্ন তন্ন করে খোঁজ করেও মিলছিল না কিছুই। তাহলে কি কারারক্ষীদের মোবাইলই ব্যবহার হচ্ছে সেলের ভিতরে?
বিশদ

14th  January, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেল হাওড়া জেলায় গঙ্গাধরপুর বালিকা বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উৎসব। ৮ জানুয়ারি জাতীয় পতাকা উত্তোলন ও প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে পাঁচদিন ব্যাপী এই উৎসবের সূচনা করেন শিক্ষাবিদ সন্তোষকুমার দাস। ...

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: সীমান্তে চীন ও পাকিস্তানের বাড়বাড়ন্ত ঠেকাতে এবার সশস্ত্র কোয়াডকপ্টার (সশস্ত্র ড্রোন) তৈরি করে ফেলেছে ভারতীয় বায়ুসেনা। চীন ও পাকিস্তানের সঙ্গে বিতর্কিত সীমান্তে অপারেশনাল চাহিদা পূরণ করাই এর অন্যতম লক্ষ্য। ১১ জানুয়ারি নয়াদিল্লিতে সেনা প্রযুক্তি সেমিনার ২০১৯-এ এই ...

বিএনএ, রায়গঞ্জ: পৃথক দু’টি ঘটনায় এক স্কুল ছাত্রী ও এক মহিলার অস্বাভাবিক মৃত্যু হয়েছে। অপর দিকে, মোটর বাইকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিস ও মৃতদের পরিবার সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সকালে হেমতাবাদ থানার সমসপুর গ্রামে এক স্কুল ...

লন্ডন, ১৫ জানুয়ারি (এএফপি): ব্রিটিশ পার্লামেন্টে অনুমোদন পেল না খসড়া ব্রেক্সিট চুক্তি। মঙ্গলবার সংসদে ঐতিহাসিক ভোটাভুটিতে হেরে গেলেন প্রধানমন্ত্রী টেরিজা মে। ফলে ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার বিষয়টি ফের ঝুলে রইল। তুমুল বিরোধিতার কারণে ব্রিটিশ প্রধানমন্ত্রীর খসড়া চুক্তিটি অনুমোদন না পাওয়ার সম্ভাবনাই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। সন্তানের বিদ্যা নিয়ে চিন্তা। মামলা-মোকদ্দমা এড়িয়ে চলা প্রয়োজন। প্রেমে বাধা।প্রতিকার: একটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৬১: ফরাসিদের কাছ থেকে পণ্ডিচেরির দখল নিল ব্রিটিশরা
১৯৩৮: কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৬: অভিনেতা কবির বেদির জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৮ টাকা ৭১.৯৮ টাকা
পাউন্ড ৮৯.৯৬ টাকা ৯৩.২১ টাকা
ইউরো ৭৯.৯৪ টাকা ৮২.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৫৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ মাঘ ১৪২৫, ১৫ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, নবমী ৪৫/৫৫ রাত্রি ১২/৪৫। নক্ষত্র- অশ্বিনী ১৮/৫২ দিবা ১/৫৬, সূ উ ৬/২৩/৫, অ ৫/৮/৩৭, অমৃতযোগ দিবা ঘ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৪৯ গতে ২/১৬ মধ্যে পুনঃ ২/৫৯ গতে ৪/২৪ মধ্যে। রাত্রি ৬/০ মধ্যে পুনঃ ৮/৪০ গতে ১১/১৮ মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪৩ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৩ গতে ৯/৪ মধ্যে পুনঃ ১/৬ গতে ২/২৬ মধ্যে, কালরাত্রি ঘ ৬/৪৬ গতে ৮/২৬ মধ্যে।
 
৩০ পৌষ ১৪২৫, ১৫ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, নবমী রাত্রি ৭/৪৭/৩১। অশ্বিনীনক্ষত্র ৯/৪৮/৩৭। সূ উ ৬/২৪/২৭, অ ৫/৬/৪৩, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/১০ মধ্যে ও ঘ ৭/৫০/২৯ থেকে ঘ ১১/২৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৪৬/৪০ থেকে ঘ ৮/৩৯/৫১ মধ্যে ও ৯/৩৩/১ থেকে ১২/১২/৩৫ মধ্যে ও ১/৫৮/৫৬ থেকে ৩/৪৫/১৯ মধ্যে ও ৫/৩১/৪০ থেকে ৬/২৪/৩৪ মধ্যে। বারবেলা ৭/৪৪/৪৪ থেকে ৯/৫/১ মধ্যে, কালবেলা ১/৫/৫২ থেকে ঘ ২/২৬/৯ মধ্যে, কালরাত্রি ৬/৪৬/২৬ থেকে ঘ ৮/২৬/৯ মধ্যে। 
 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। বৃষ: কর্মক্ষেত্রে জটিলতা বৃদ্ধি। মিথুন: শরীর-স্বাস্থ্য ভালো যাবে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৭৬১: ফরাসিদের কাছ থেকে পণ্ডিচেরির দখল নিল ব্রিটিশরা১৯৩৮: কথাসাহিত্যিক শরৎচন্দ্র ...বিশদ

07:03:20 PM

অনলাইনে অর্ধেক নারকেলের খোল বিকোচ্ছে ১৩৬৫ টাকায়
অর্ধেক নারকেলের খোলের দাম ১৩৬৫টাকা। তাও আবার ছাড় দিয়ে। আসল ...বিশদ

04:57:09 PM

দিনহাটায় স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে দোকান লুট 
কোচবিহারের দিনহাটার ওকরাবাড়িতে স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে রেখে দোকান লুট করল ...বিশদ

04:11:00 PM

ঘুম থেকে উঠতে দেরি, নাবালিকা পরিচারিকার মাথা ফাটালেন জয়েন্ট বিডিও-র স্ত্রী
দেরি করে ঘুম থেকে ওঠার ‘অপরাধে’ বাড়ির নাবালিকা পরিচারিকাকে ...বিশদ

04:00:00 PM

বীরভূমের প্রান্তিক স্টেশনে কয়লা বোঝাই মালগাড়িতে আগুন 
কয়লা বোঝাই এক মালগাড়িতে আগুন লাগার ঘটনায় আতঙ্ক। বীরভূমের প্রান্তিক ...বিশদ

03:26:38 PM